বৃষ্টিতে মোটরসাইকেল চালকদের জানতে হবে…

খবর ডেস্ক:: মধ্য আষাঢ় থেকে দেশের প্রায় সব এলাকায় বৃষ্টি হচ্ছে। এটি আরও কিছুদিন অব্যাহত থাকতে পারে সেই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। এই টানা বৃষ্টিতে সড়ক-মহাসড়ক পিচ্ছিল হয়ে পড়ায় দুর্ঘটনার হার বেড়েছে। সবচেয়ে বেশি ঝুঁকেতে আছে মোটরসাইকেল চালক ও আরোহীরা। এমন অবস্থায় সাবধানে মোটরসাইকেল চালাতে অনুরোধ করেছেন যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক ভূঁইয়া।

মঙ্গলবার (২ জুলাই) চট্টগ্রামের মুরাদপুর ফ্লাইওভারের উপরে মোটরসাইকেল দুর্ঘটনায় চালকের মৃত্যুর বিষয় সামনে এনে ফেসবুক পোস্টের মাধ্যমে সবাইকে সতর্ক করেন মোজাম্মেল হক ভূঁইয়া।

তিনি লিখেন, ‘বৃষ্টিতে সাবধানে মোটরসাইকেল চালান। কিছুক্ষণ আগে বহদ্দারহাট মুরাদপুর ফ্লাইওভারের মাঝখানে বারকোড ফুড জংশনের সামনে লড়ির ধাক্কায় এক বাইকার স্পটে মারা যান। বাইকের নাম্বার প্লেটসহ ছবি দেয়া হয়েছে। কারো পরিচিত কিনা দেখুন। পরিচিত হলে পরিবারে খবরটা পৌঁছে দিন।’

 
এমন অবস্থায় মোটরসাইকেল চালাতে যেসব বিষয় খেয়াল রাখবেন :
কম গতিতে মোটরসাইকেল চালান-
ভেজা রাস্তার ওপর দিয়ে জোরে মোটরসাইকেল চালানো একেবারেই উচিত নয়। রাস্তায় কোনো বাঁক নেয়ার সময় মোটরসাইকেলের গতি কমিয়ে আনুন। এতে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলার আশঙ্কা কম থাকবে।

অন্যান্য গাড়ি থেকে দূরত্ব বজায় রাখুন-
বৃষ্টির সময় স্বাভাবিকের থেকে ব্রেকিং দূরত্ব প্রায় দ্বিগুণ রাখতে হবে। কারণ আপনি শুকনো রাস্তার মতো অতি সহজে ভেজা রাস্তায় মোটরসাইকেল নিয়ে থামতে পারবেন না।

ব্রেক পরীক্ষা করুন-
মোটরসাইকেলের ব্রেক ঠিক আছে কি না, তা বর্ষা শুরুর আগেই পরীক্ষা করে নিন। ব্রেক অয়েল ব্যবহার করুন। যাতে যে কোনো পরিস্থিতিতে ব্রেক করলে দ্রুত কাজ করে। এতে বিপদ এড়ানো সম্ভব।
ভালো মানের হেলমেট ব্যবহার করুন-
যে কোনো দুর্ঘটনা থেকে মাথাকে সুরক্ষা দিতে হেলমেট খুবই জরুরি। মোটরসাইকেল চালানোর সময় চালক ও আরোহী উভয়ের মাথায় হেলমেট থাকা আইনত বাধ্যতামূলক। বর্ষাকালে হেলমেট আপনাকে বাড়তি সুরক্ষা দেবে আর তা হলো আপনার চোখের সুরক্ষা। তবে কালো নয়। সাদা, হলুদ বা কমলা রঙের গ্লাস এক্ষেত্রে চমৎকার কাজে দেয়।

হেডলাইট জ্বালিয়ে রাখুন-
বর্ষা মানেই অনবরত বৃষ্টি হবে। বৃষ্টির সময় অবশ্যই নিজের বাইকের হেডলাইট জ্বালিয়ে রাখুন। এতে বিপদের আশঙ্কা অনেকটাই কমে।

রেইনকোট ব্যবহার করুন-
বর্ষাকালে কখন বৃষ্টি হবে তার কোনো পূর্বাভাস থাকে না। ফলে বাড়ি থেকে বের হওয়ার সময় অবশ্যই রেইনকোট সঙ্গে রাখুন। ছাতা হাতে বাইক চালানো খুবই কঠিন। এই পরিস্থিতিতে রেইনকোট আপনাকে বৃষ্টির হাত থেকে রক্ষা করবে।
চেন পরীক্ষা করুন-
বর্ষাকালে মোটরসাইকেলের চেনে ময়লা জমে যায়। তাই প্রতিদিন বাড়ি থেকে বের হওয়ার আগে সেটা পরীক্ষা করুন। নিয়মিত পরিষ্কার করুন। মোটরসাইকেলের চেনে যাতে জং না ধরে সেটা নজরে রাখা প্রয়োজন। চেনে লুব্রিক্যান্ট ব্যবহার করবেন প্রয়োজন মতো।

মোটরসাইকেলের  টায়ার পরীক্ষা করুন
মোটরসাইকেলের টায়ারের যত্ন নিন। বর্ষা শুরুর আগে আপনার মোটরসাইকেলের টায়ার ঠিক আছে কি না, হাওয়া আছে কি না-এসব খুঁটিনাটি বিষয়ের দিকে নজর দিন। ভালো মানের টায়ার মোটরসাইকেলের রোড গ্রিপ বজায় রাখতে সাহায্য করে। হাই স্পিডে ব্রেক করলেও ভেজা রাস্তায় চাকা স্কিড করার প্রবণতা অনেকটাই কমে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *